রানা প্লাজা ট্র্যাজেডির ১০ বছর, স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা
রানা প্লাজা ট্র্যাজেডির ১০ বছর

জাতীয়

সাভারের রানা প্লাজা ট্র্যাজেডির ১০ বছর পূর্ণে স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন স্বজন ও শ্রমিকসহ বিভিন্ন সংগঠনের সদস্যরা। সোমবার (২৪ এপ্রিল) সকালে সাভার বাসস্ট্যান্ডে রানা প্লাজার সামনের স্মৃতিস্তম্ভ বেদিতে শ্রদ্ধা নিবেদন করেন তারা। 

ফুল দিয়ে শ্রদ্ধা জানানো সংগঠনগুলোর মধ্যে ছিলো- গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট, গার্মেন্টস শ্রমিক লীগসহ বেশ কয়েকটি শ্রমিক সংগঠন। 

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদার বলেন, ১০ বছর আগে এই দিনে হাজারের বেশি শ্রমিক ভবনের নিচে চাপা পড়ে মারা যান। এখনো ওই শ্রমিকদের পরিবার ক্ষতিপূরণ পায়নি। এমনকি তাদের পুনর্বাসনও হয়নি। রানা প্লাজার নৃশংস হত্যাকাণ্ডের এখনো বিচার হয়নি। রানা প্লাজায় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের এক জীবনের আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ ও পুর্নবাসন ব্যবস্থা করা, রানা প্লাজা ঘটনার জন্য দায়ী সবার বিচারের ব্যবস্থা করা, দেশের শ্রম আইন সংস্কার করে শ্রমিক বান্ধব আইন গড়ে তোলা, দেশের সব শিল্প খাতে আহত শ্রমিকদের জন্য বিনামূল্যে চিকিৎসা ও সরকারি ভাতার ব্যবস্থা করার দাবি জানাচ্ছি। 

এর আগে চারদফা দাবিতে তিনদিন ধরে ঢাকার শহিদ মিনারে অনশন করছেন রানা প্লাজায় আহত কয়েকজন শ্রমিক। 

২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে ঘটনাস্থলে ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ১ হাজার ১৩৮ জন শ্রমিক। এ ছাড়া আহত হন সহস্রাধিকের বেশি শ্রমিক।


  • Tags

সর্বশেষ সংবাদ

এই বিভাগের আরও খবর