দুই বছরের জন্য নিষিদ্ধ সাকিব
সাকিব

খেলাধুলা

বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসানকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি।

আইসিসির দুর্নীতি-বিরোধী নিয়ম ভাঙার অভিযোগে বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ককে এই শাস্তি দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। মঙ্গলবার সন্ধ্যায় আইসিসির ওয়েবসাইটে বিষয়টি জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, জুয়াড়ির কাছ থেকে অনৈতিক প্রস্তাব পেয়েও সে বিষয়ে কর্তৃপক্ষকে জানাননি সাকিব। তাই সব ধরনের ক্রিকেট থেকে দুই বছর তথা ২৪ মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে বাংলাদেশের অধিনায়ককে। 

আইসিসির দুর্নীতি-বিরোধী আইনের নিয়ম হলো- কেউ অনৈতিক প্রস্তাব পেলে যত দ্রুত সম্ভব তা কর্তৃপক্ষকে জানাতে হবে। কিন্তু সাকিব তিনবার এ ধরনের প্রস্তাব পেলেও সে সম্পর্কে কিছু জানাননি আইসিসির দুর্নীতি দমন ইউনিটকে। সে কারণেই মূলত তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

তবে সাকিব মূলত এক বছর নিষিদ্ধ থাকবেন। পরবর্তী এক বছর স্থগিত নিষেধাজ্ঞায় থাকবেন। ওই এক বছরে সাকিব পুনরায় একই অভিযোগে অভিযুক্ত হলে সাকিবকে আবার শাস্তি দেবে আইসিসি। গত কাল থেকেই সাকিবের নিষেধাজ্ঞা শুরু হবে।

২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝপথে শেষ হবে তার নিষেধাজ্ঞা। অবশ্য বিশ্বকাপে তার খেলার সম্ভাবনা নেই। বিশ্বকাপের আগে তাকে দলে নেওয়ারও সুযোগ নেই। ইনজুরি কারণে কোন ক্রিকেটার বিশ্বকাপ থেকে ছিটকে গেলেও তার খেলার সম্ভাবনা নেই। কারণ, স্ট্যান্ডবাই থেকে খেলোয়াড় নিতে হবে। নিষেধাজ্ঞার মধ্যে থাকায় সাকিবকে স্ট্যান্ডাবাই হিসেবেও রাখতে পারবে না টিম ম্যানেজমেন্ট।


  • Tags

সর্বশেষ সংবাদ

এই বিভাগের আরও খবর