২০ ‘লাখ’ ক্রিকেট ম্যাচ খেলে ৮৫ বছর বয়সে অবসর!

খেলাধুলা

ক্যারিবীয় দ্বীপপুঞ্জের ক্রিকেটার সিসিল রাইট ৮৫ বছর বয়সেও ক্রিকেট খেলে বেড়াচ্ছেন। ইংলিশ গনমাধ্যম ডেইলি মিররের দাবী, নিজের ক্রিকেট ক্যারিয়ারে সিসিল রাইট ২০ লাখ ম্যাচ খেলেছেন। ৬০ বছরের ক্রিকেট ক্যারিয়ারে তার সংগ্রহীত উইকেটসংখ্যা ৭ হাজারের বেশি।

ডেইলি মিরর সবকিছুতেই একটু বাড়াবাড়ি করে। তাই ডেইলি মিরর যখন বলছে ২০ লাখ ক্রিকেট ম্যাচ খেলেছেন সিসিল রাইট, তখন সে তথ্য নিয়ে সন্দেহ প্রকাশ করা যায় (গানিতিক হিসেবেও তা অসম্ভব)।

কিন্তু সিসিল প্রসঙ্গে যখন কেউ বিস্ময়সূচক চিহ্ন ব্যবহার করছেন, তার পেছনের কারণ ম্যাচ সংখ্যা নয়। কারণ, যে বয়সেও ম্যাচের সংখ্যা বাড়িয়ে যাচ্ছেন সেটা। ৮৫ বছর বয়সেও দাপটে ক্রিকেট খেলে যাচ্ছেন সিসিল রাইট। ১২ গজ লম্বা রান আপে করছেন পেস বোলিং!

১৯৫৯ সালে জ্যামাইকার হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় সিসিলির। প্রতিপক্ষ বার্বাডোজ দলে ছিলেন কিংবদন্তি স্যার গারফিল্ড সোবার্স। একই বছর ইংল্যান্ডের ল্যাঙ্কাশায়ারের লিগে ক্রম্পটনের হয়ে খেলা শুরু করেন সিসিল। বর্তমানে ইংল্যান্ডেই স্থায়ী ভাবে বাস করছেন। ইতিহাস বলছে, ইংলিশ লিগের ৫ মৌসুমে ৫৩৮ উইকেট নেন সিসিল।

বর্তমানে ৮৫ বছর বয়সে আপারমিলের দ্বিতীয় দলের হয়ে পেনি লিগে খেলছেন। তবে আর বেশি দিন এই ক্রিকেট বিস্ময়কে ক্রিকেটে দেখা যাবে না। আগামী ৭ সেপ্টেম্বর স্প্রিং হেডের বিপক্ষে ম্যাচ খেলে অবসরে যাচ্ছেন এই বিস্ময়কর ক্রিকেটার।

অবসর ঘোষণার সময় সিসিলির কাছে সাংবাদিকদের একটাই প্রশ্ন ছিল, কীভাবে ৮৫ বছর বয়সে ফিট রয়েছেন তিনি? কীভাবেই বা বোলিং করছেন, ফিল্ডিং করছেন? জবাবে সিসিলি রহস্যভেদ না করে বলেন, ‘আমি যদি জানতাম আমার লম্বা ক্যারিয়ারের রহস্য! কিন্তু আমি জানি না। যা পাই তাই খাই। কিন্তু আমি মদ্যপান করি না। এসব কারণে আমি ফিট থাকি। আমি বসে থেকে টিভি দেখতে পছন্দ করি না। এর চেয়ে হাঁটা বা গ্যারেজে কাজ করাই ভালো।’

তথ্যসূত্র: বিডিনিউজ আওয়ার


  • Tags

সর্বশেষ সংবাদ

এই বিভাগের আরও খবর