নন ক্যাডার নিয়োগে পূর্বের নীতি বহালের দাবীতে জাবিতে মানববন্ধন
নন ক্যাডার নিয়োগে পূর্বের নীতি বহালের দাবীতে জাবিতে মানববন্ধন

শিক্ষা সংবাদ

আগে থেকে চলমান প্রক্রিয়ায় নন ক্যাডার পদে নিয়োগ সম্পন্ন করতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মৌন মানববন্ধন ও সমাবেশ করেছে চাকরি প্রার্থীরা। নন ক্যাডার পদে নিয়োগের দাবীতে চলমান ৬ দফা দাবীর সাথে সংহতি প্রকাশ করেন তারা।

 

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার পাদদেশে এ মৌন মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

 

মানববন্ধনে এসময় দেড় শতাধিক শিক্ষার্থীর উপস্থিতিতে চাকরি প্রত্যাশীরা পূর্বে থেকে চলমান প্রক্রিয়ায় বিসিএস উত্তীর্ণ নন ক্যাডার প্রার্থীদের সুপারিশ করার দাবী জানান। নন ক্যাডার নিয়োগে পূর্বের প্রক্রিয়া অনুসরণ না করলে ৪০ থেকে ৪৪ তম বিসিএস পরীক্ষায় অংশগ্রহণকারী চাকরি প্রার্থীরা ক্ষতিগ্রস্থ হবেন বলে বক্তারা উল্লেখ করেন। এসময় চাকরি প্রত্যাশীরা ৪০ থেকে ৪৪ তম বিসিএস নন ক্যাডার সুপারিশের ক্ষেত্রে পূর্বে থেকে চলমান প্রক্রিয়া অনুসরণের দাবি জানান।

 

নন ক্যাডার পদ প্রত্যাশী নোমান আল মুক্তাদির এর সঞ্চালনায় মো. নুরুল আমীন ৬ দফা দাবী উপস্থাপন করেন। ১০ মিনিটের মৌন মানববন্ধন শেষে সমাবেশ অনুষ্ঠিত হয়।

 

সমাবেশে এসময়  সজিব বলেন, "কর্ম কমিশনের মতো আস্থাভাজন প্রতিষ্ঠানের এমন হঠকারি সিদান্তে আমরা স্তদ্ধ ও বাকরুদ্ধ হয়ে গেছি।" এজন্যই এ মৌন মানববন্ধন। 

 

সমাবেশে নন ক্যাডার সুপারিশ প্রত্যাশী সাবরিনা বলেন, "চাকরি প্রার্থীরা রাষ্ট্র, সরকার কিংবা কর্মকমিশনের প্রতিপক্ষ নয়। যে প্রক্রিয়ায় নন ক্যাডার নিয়োগ হয়ে আসছে সে ধারাবাহিকতাই অব্যাহত থাকুক। প্রয়োজন হলে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ শতভাগ প্রার্থীকে নিয়োগের জন্য নীতিমালা প্রণয়ন করুন। দয়া করে অযৌক্তিক কোনো নীতিমালা চাপিয়ে দিয়ে মেধাবিদের বঞ্চিত করবেন না।" 

 

এক বিসিএস এর নন ক্যাডার পদ ৪ বিসিএসে ভাগাভাগি  এবং  ৪৫তম বিসিএস এর জন্য পদ সংরক্ষণ অযৌক্তিক দাবি করে  বলেন, " একটা বিসিএস এর জন্য নন ক্যাডার পদ সংরক্ষণ করলে তা পূরণ হতে প্রায় তিন বছর সময় অতিক্রান্ত হয়ে যাবে। এতে দাপ্তরিক জটিলতা বৃদ্ধির সাথে সাথে বিভিন্ন দপ্তরে অস্থায়ী ও সাময়িক নিয়োগের প্রবণতা বাড়বে। এর ফলে চাকরির জন্য দুর্নীতি অনেক গুণে বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।"

 

প্রসঙ্গত, নন ক্যাডার পদে নিয়োগের ক্ষেত্রে পূর্বে থেকে চলমান প্রক্রিয়া বাতিল করে নতুন পদ্ধতি চালুর প্রতিবাদে গত ১৬ অক্টোবর রাজু ভাস্কর্য থেকে ৬ দফা কর্মসূচী ও ৫ কর্ম দিবসের আল্টিমেটাম দিয়েছে প্রত্যাশীরা। তারই ধারাবাহিকতায় এ মৌন মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।


  • Tags

সর্বশেষ সংবাদ

এই বিভাগের আরও খবর