জ্বালানি তেলসহ সকল পণ্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে আশুলিয়ায় মানববন্ধন
জ্বালানি তেলসহ সকল পণ্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে আশুলিয়ায় মানববন্ধন

স্থানীয় সংবাদ

জ্বালানী তেলের দামসহ সকল পণ্যের মূল্য বৃদ্ধি প্রতিবাদে এবং জাতীয় নূন্যতম মজুরী ২০ হাজার টাকা ঘোষণার দাবীতে শিল্পাঞ্চল আশুলিয়ায় মানববন্ধন কর্মসূচি পালন করেছে শ্রমিকরা। এসময় তাদের ১০ দফা দাবীও তুলে ধরা হয়।

 

সোমবার দুপুরে আশুলিয়ার জামগড়া এলাকায় বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশন আশুলিয়া আঞ্চলিক কমিটির ব্যানারে এ মানব বন্ধন অনুষ্ঠিত হয়।


মানব বন্ধনে এসময় জ্বালানী তেলের দাম সহ সকল পণ্য মূল্য বৃদ্ধি প্রতিবাদ ও ক্ষোভ জানিয়ে শ্রমিকদের পক্ষে ১০ দফা দাবী তুলে ধরেন সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি অরবিন্দু বেপারী (বিন্দু)।

 

১০ দফা দাবীগুলো হলো, শ্রম আইন ১৪০(ক) ধারা অনুযায়ী গার্মেন্টস সেক্টরে এমনভাবে ঘোষণা করতে হবে যা কোনক্রমেই ২০ হাজার টাকার কম হতে পারবে না, প্রত্যেক কারখানায় কলোনী নির্মাণ করে সকল  শ্রমিকের বাসস্থান নিশ্চিৎ করতে হবে, শ্রম আইন সংশোধন করে শ্রমবান্ধব শ্রম আইন প্রনয়ন করতে হবে, সকল কারখানা ও প্রতিষ্ঠানের শ্রমিকদের নিরাপত্তা ও শ্রমিকদের স্বাস্থ্যসেবা নিশ্চিৎ করতে হবে, তাজরিন, রানা প্লাজা, সেজান জুসসহ সকল কাঠামোগত হত্যাকান্ডের জন্য দায়ী মালিক ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপযুক্ত শাস্তি নিশ্চৎ করতে হবে, কারখানা শ্রমিকদের জন্য কোম্পানীর খরচে যাতায়াত ব্যাবস্থা চালু করতে হবে, সকল শিল্প প্রতিষ্ঠানে একাধিক ট্রেড ইউনিয়ন গঠনের অধিকার নিশ্চিৎ করতে হবে, মাতৃত্বকালীন ছুটি ৬ মাস করতে হবে, শ্রমিক স্বার্থবিরোধী নিপীড়নমূলক সকল কালাকানুন বাতিল করতে হবে, শ্রমিকদের জন্য কমদামে রেশনিং ব্যাবস্থা চালু কর এবং প্রতিটি শিল্প এলাকায় ১০০ শয্যা বিশিষ্ট পৃথক শ্রমজীবী হাসপাতাল প্রতিষ্ঠা করার দাবী জানান।

 

বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি আলমগীর হোসেনের সভাপতিত্বে সাংগঠনিক সম্পাদক আলাল মোল্লা, কার্যকারী সভাপতি শফিকুল ইসলাম নেওয়াজ, ছাত্র অধিকার পরিষদ আশুলিয়া আঞ্চলিক সভাপতি ফরহাদ হোসেন প্রমূখ সহ শ্রমিকরা উপস্থিত ছিলেন। 
 


  • Tags

সর্বশেষ সংবাদ

এই বিভাগের আরও খবর